নাব্যতা সংকটে কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় ফেরি চলাচল ব্যহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম
ফাইল ফটো
এনএনবি বাংলা
মাদারীপুর : কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটের পদ্মানদীতে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফলে দূর্ভোগে রয়েছে পরিবহন চালকেরা। ফেরি চলাচল ব্যহত হওয়ায় শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে আটকে আছে তিনশতাধিক পরিবহন। শনিবার সকাল থেকে নৌরুটে মাত্র ৫ টি ফেরি চলাচল করছে। বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্র এনএনবি বাংলাকে এ তথ্য জানিয়েছে।
জানা গেছে, পদ্মায় পানি কমতে শুরু করায় নৌরুটের চ্যানেলে ডুবোচর দেখা দিয়েছে। ফলে চ্যানেলমুখ অতিক্রম করতে গিয়ে বিপাকে পড়ছে ফেরিগুলো। এছাড়াও কাঁঠালবাড়ী থেকে শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ফেরিগুলো চ্যানেল পার হয়ে মূল পদ্মায় প্রবেশ করতেই প্রচন্ড স্রোতের সম্মুখীন হতে হয়। ফলে একদিকে নাব্যতা সংকট অন্যদিকে স্রোতের তীব্রতার কারণে গত কয়েকদিন ধরেই ব্যহত হচ্ছে ফেরি চলাচল। নৌরুটের ১৮ টি ফেরির মধ্যে শনিবার সকাল থেকে মাত্র ৫ টি ফেরি চলছে। এছাড়া ২৪ ঘন্টাই বন্ধ থাকছে ডাম্প ফেরিগুলো।
কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানিয়েছে, শুক্রবার রাতে নৌরুটের চ্যানেলে রোরো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ডুবোচরে আটকে পড়ে। যা এখনো উদ্ধার করা সম্ভব হয় নি। এদিকে নাব্যতা সংকটের কারনে দূর্ঘটনা এড়াতে সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত সকল ফেরি চলাচল বন্ধ থাকবে। বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুল আলীম বলেন,’নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচলে খুবই সমস্যা হচ্ছে। মাত্র ৫ টি ফেরি চলছে। গতকাল থেকে ডুবোচরে আটকে আছে একটি ফেরি। সব মিলিয়ে নৌরুটের অবস্থা ভালো নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *