এ যেন স্রোতের কাছেই পরাজয় : বসলো না পদ্মা সেতুর ৩২ তম স্প্যান!

সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম
পদ্মাসেতু
ছবি- এনএনবি বাংলা
ঢাকা : সবকিছু ঠিকঠাক থাকলেও শেষপর্যন্ত স্রোতের কাছে মেনে নিতে হয়েছিলো পরাজয়। নদীর তীব্র স্রোত ও ও পলির কারণে বসানো যায়নি পদ্মা সেতুর ৩২ তম স্প্যান! চার মাস পর শনিবার পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নাম্বার পিলারের উপর ৩২ নম্বর স্প্যান বসাতে গেলে পরিস্থিতির কারণে শেষ পর্যন্ত বাধ্য হয়ে স্থগিত করতে হয় কার্যক্রম।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের স্প্যান বসানো কার্যক্রম স্থগিতের বিষয়টি এনএনবি বাংলাকে নিশ্চিত করেন। তবে তিনি এ-ও জানিয়েছেন আজ রোববার ফের স্প্যান বসানোর সবধরণের চেষ্টা করা হবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের সাহায্যে স্প্যানটিকে নিয়ে আসা হয়েছে।
এছাড়া ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২ টি পিলার নির্মাণ করা হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি পিলারের উপর বসবে ৪১টি স্প্যান। এরই মধ্যে জাজিরা প্রান্তে সবগুলো স্প্যান বসানো হয়ে গেছে। মাওয়া প্রান্তে ৩২তম স্প্যান বসানো হলে সেতুটি ৪৮০০ মিটার দৃশ্যমান হবে।
প্রকৌশলী মো. আব্দুল কাদের আরও জানান, ডিসেম্বর মাসের মধ্যেই বাকি স্প্যান বসানোর পরিকল্পনা হাতে নিয়ে কাজ এগিয়ে নিচ্ছেন পদ্মা সেতু কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *