ডব্লিউএইচও তালিকাভুক্ত বাংলাদেশের করোনা ভ্যাকসিন

অনলাইন ডেস্ক
এনএনবি বাংলা.কম
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তালিকাভুক্ত হয়েছে বাংলাদেশের গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন ‘ব্যানকোভিড’। তবে আপাতত প্রি-ক্লিনিক্যাল টেস্টের জন্য তালিকা ভুক্ত করেছে এই ভ্যাকসিন।
এ তথ্য প্রকাশ করেছে স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। শনিবার (১৭ অক্টোবর) তাদের ওয়েবসাইট থেকে এ তথ্য প্রকাশ করা হয়। তালিকাভুক্তকরণে রয়েছে ৩ টি ভ্যাকসিন। যা তৈরি করেছে গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।
এদিকে গ্লোব বায়োটেক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তালিকাভুক্ত ভ্যাকসিনগুলো হচ্ছে- D614G variant mFNA Vaccine, DNA Plasmid Vaccine, Adonocirus Typo-5 Vcctor Caccine. দেশের গ্লোব বায়োটেকের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ। বুধবার (১২ আগস্ট) সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে ডিসেম্বরে বাংলাদেশের বাজারে করোনা ভ্যাকসিন নিয়ে আসার ব্যাপারে আশা প্রকাশ করেন।
তার এই আশাবাদের একমাস পর ভ্যাকসিনগুলো প্রি-ক্লিনিক্যাল টেস্টের তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের এই তালিকায় ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের ভ্যাকসিনসহ রয়েছে ১৫৬টি কোম্পানি। মহামারী আকারে বিশ্বে ছড়িয়ে পড়া এই করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে গবেষকেরা একটি ভ্যাকসিন তৈরির লক্ষ্যে ছুটছেন রাতদিন। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৪০টিরও বেশি ভ্যাকসিনের ওপর নজরদারি করছে।
সাধারণত একটি ভ্যাকসিন তৈরি ও পরীক্ষা করতে সময় লেগে যায় বেশ কয়েক বছর। বিভিন্ন ধাপ পেরিয়ে তবেই ভ্যাকসিন ব্যবহারের উপযোগী হয়। কিন্তু করোনাভাইরাসের ভ্যাকসিনের ক্ষেত্রে গবেষকেরা এক থেকে দেড় বছরের মধ্যেই তা সম্পন্ন করার চেষ্টা অব্যাহত রেখেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোব বায়োটেকের আবিষ্কৃত তিনটি ভ্যাকসিনকে কোভিড-১৯ ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় অন্তর্ভুক্ত করেছে ১৫ অক্টোবর (বৃহস্পতিবার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *