দাবি আদায়ে আগরতলায় শিক্ষকরা ভাঙলো ১৪৪ ধারা!

সিনিয়র করেসপন্ডেন্ট

এনএনবি বাংলা.কম

 

আগরতলা (ত্রিপুরা) : ভারতের অঙ্গ রাজ্য ত্রিপুরায় বিভিন্ন স্কুলের শিক্ষকরা ১৪৪ ধরা ভঙ্গ করেছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) ত্রিপুরা ১৩২৩ ভিক্টিমাইজড শিক্ষক সংগঠনের নেতাকর্মীরা মিছিলের চেষ্টায় গণ জমায়েত করে এই ধারা ভঙ্গ করেন। পরে ধারা ভঙ্গের অপরাধে জমায়েত থেকে শিক্ষক-শিক্ষিকাদের আটক করে রাজ্য পুলিশের সদস্যরা। আটকদের চিলড্রেন পার্ক এলাকায় অস্থায়ী ডিটেনশন ক্যাম্পে রাখা হয়।

এদিন রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে থেকে মিছিল বের করার পরিকল্পনায় তারা জমায়েত হন। পরে সেখান থেকে লেনস্থিত শিক্ষা ভবনে গিয়ে শিক্ষা দফতরের অধিকর্তার হাতে গণ ডেপুটেশন দেওয়ার কথা ছিল তাদের। করোনা ভাইরাসের কারণে সারা পশ্চিম ত্রিপুরা জেলা জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়। এই অবস্থায় ধারা ভঙ্গ করে শিক্ষকরা সহকারী নীতি নির্দেশিকা লংঘন করায় তাদেরকে আটক করা হয়।

এদিকে শিক্ষক সংগঠনের সভাপতি প্রদীপ বণিক এনএনবি বাংলাকে জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে বৃহস্পতিবার (৩১ মার্চ) শেষ হয়ে যাবে চাকরি। এই অবস্থায় সরকার শিক্ষকদের করে দিতে হবে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা অথবা চাকরি স্থায়ী। এসব দাবি নিয়ে শিক্ষা দফতরের অধিকর্তার নিকট গণ ডেপুটেশন দিতেই জমায়েত কিন্তু সেখান থেকে শিক্ষকদের আটক করে পুলিশ।

ধারা বা আইন ভঙ্গের এক প্রশ্নের জবাবে অরবিন্দ শর্মা জানান, যেখানে পরিবারপরিজন নিয়ে বেঁচে থাকার প্রশ্ন ; সেক্ষেত্রে পরিস্থিতিতে একরকম বাধ্য হয়েই এই গণ ডেপুটেশনের আয়োজন করা হয়।

সদর মহকুমা পুলিশ কর্মকর্তা অনির্বাণ দাস এনএনবি বাংলাকে জানান, দাবি বা অধিকার আদায়ে কোনো বাধা নেই। তবে সব কাজই আইনের মধ্য থেকে, আইনের প্রতি শ্রদ্ধা রেখে করতে হবে। আটকের সময় পুলিশ এবং শিক্ষক নেতাকর্মীদের মধ্যে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পুলিশ কিংবা শিক্ষক সংগঠনের পক্ষ থেকে আটকের নির্দিষ্ট সংখ্যা জানাতে না পারলেও জানা যায় জমায়েতে কয়েক হাজার শিক্ষক-শিক্ষিকা অংশ নিয়ে ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *