জেলহত্যা দিবস : বঙ্গবন্ধু ও ৪ নেতার প্রতি শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম
জাতীয় চার নেতা
ঢাকা : ১৯৭৫ সাল। ৩ নভেম্বর। ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দি ছিলেন, স্বাধীনতাসংগ্রাম তথা মুক্তিযুদ্ধ পরিচালনাকারী জাতীয় চার নেতা। পরিকল্পনাকারী বা শত্রু ছাড়া কে জানতো কারাগারের ভিতরে ঘাতকের বুলেট করে দিবে জাতীয় এই চার নেতার জীবনাবসান! তাই হয়েছিলো। আর ঐদিনটি জাতির জন্য কালিমালিপ্ত আরো এক অধ্যায়।
বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম. মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান ; নেতাদের স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয়। সেই থেকে ৩ নভেম্বর, দিনটিকে ঐতিহাসিক জেলহত্যা দিবস হিসেবে অত্যান্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে পালন করে আসছে বাংলার আপামর মানুষ।
দিবসটিকে কেন্দ্র করে মঙ্গলবার (০৩ নভেম্বর) সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা ও বনানী কবরস্থানে জাতীয় তিন নেতার কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। এএইচএম কামরুজ্জামানের কবর রাজশাহীতে হওয়ায় সেখানেও দলীয় নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। জাতীয় চারনেতাকে আওয়ামী লীগ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। দিনের শুরুতে সকাল ৮ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। এরপর পর্যায়ক্রমে আ’লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও বিভিন্ন পর্যায়ের নেতারা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।
পরে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় নেতাদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় আ’লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, আব্দুল মতিন খসরু ও জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, অ্যাডভোকেট আফজাল হোসেন ও মির্জা আজম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা.রোকেয়া সুলতানা, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *