আদালতের নির্দেশে কলমাকান্দায় ড্রেজার-পাইপ জব্দ [ভিডিও]

সৌমিন খেলন
এনএনবি বাংলা.কম
জব্দ করা ড্রেজার ও পাইপ
ছবি- এনএনবি বাাংলা
নেত্রকোনা : নেত্রকোনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নির্দেশনায় কলমাকান্দার নাজিরপুর বাজার এলাকার ভবানীপুর গ্রামের নদী থেকে ড্রেজার ও পাইপ জব্দ করেছে পুলিশ।
থানায় যোগদান করেই আদালতের এই আদেশ বাস্তবায়ন করেছেন, নবাগত অফিসার ইন-চার্জ এটি এম. মাহমুদুল হক। আদালতে প্রকৃতি ও পরিবেশবান্ধব এমন নির্দেশ এবং এরই সাথে নির্দেশ বাস্তবায়নে পুলিশের দায়িত্বশীলতায় সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।
‘বন্ধ কি হবে না অবৈধ ড্রেজার!’ শিরোনামে বুধবার (২১ অক্টোবর), অনলাইন নিউজ পোর্টাল এনএনবি বাংলায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
পরে প্রতিবেদনটি আমলে নিয়ে জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সোহেল ম্রং বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সংশ্লিষ্ট থানা কর্তৃপক্ষকে বিষয়টি তদন্ত করে জড়িতদের গ্রেফতার ও মালামাল জব্দের নির্দেশ দেন।
এদিকে বিজ্ঞ আদালতের নির্দেশে তদন্ত করে সত্যতা পেয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার ও পাইপ জব্দ করে কলমাকান্দা থানা পুলিশ।
বুধবার (০৪ নভেম্বর) নাজিরপুর ইউনিয়নের নাজিরপুর বাজার এলাকার নদী থেকে ড্রেজার ও পাইপগুলো জব্দ করে থানা চত্ত্বরে নিয়ে আসা হয়।
তবে জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি বলেও জানিয়েছে থানার অফিসার ইন-চার্জ এটিএম মাহমুদুল হক।
এনএনবি বাংলাকে তিনি জানান, জব্দ করেই নজরদারি শেষ নয়। আসছে সময়েও কেউ যেন আদালতের নির্দেশ অমান্য করে ড্রেজার ব্যবহার না করতে পারে সেদিকে নজর রাখবে পুলিশ।
নদীতে ড্রেজার ব্যবহার করে অবৈধভাবে বালু উত্তোলনে প্রকৃতির যেমন বিপর্যয় ঘটছে ঠিক তেমনই ঘরবাড়ি হচ্ছে বিলীন। ড্রেজার ব্যবহারের ফলে নদীর পাড় ভেঙে ক্ষতিগ্রস্ত হচ্ছে তীরবর্তী বসবাসকারী মানুষ। ড্রেজারের শব্দে রাতের ঘুম যেমন হচ্ছে হারাম তেমনই অতিষ্ঠ হচ্ছে শিশু-বৃদ্ধ আর অসুস্থ মানুষের জীবন!
পরিবেশ পরিস্থিতি বিশ্লেষণে নাম প্রকাশ করতে না চাইলেও আদালতের এমন নজরদারিতে বিচারকের প্রতি কৃতজ্ঞ চিত্তে ভালোবাসা জানিয়েছেন ভুক্তভুগী স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *