সতর্কতা-সচেতনতায় করোনা মোকাবেলা সম্ভব

সৌমিন খেলন

এনএনবি বাংলা.কম

 

নেত্রকোনা : সতর্কতা আর সচেতনতাই করোনা মোকাবেলা সম্ভব বলে মনে করছেন নেত্রকোনা জেলা পুলিশ প্রধান (এসপি) মো. আকবর আলী মুনসি।

জনসাধারণকে সচেতন করতে করোনা মোকাবেলায় করণীয় নির্দেশনা সম্বলিত লিফলেট শহরের বিভিন্নস্থানে বিতরণ করছেন তিনি। হাটবাজারে প্রত্যেকের সাথে বলছেন খোলামেলা কথা। জনতার উদ্দেশ্যে তিনি বলেন- আতঙ্কিত না হয়ে সতর্ক হোন আর সচেতন থাকুন। সচেতনতায় সম্ভব হবে করোনা মোকাবেলা।

জেলা পুলিশের ঊর্ধ্বতন এই কর্মকর্তা এনএনবি বাংলাকে জানান, জেলার প্রতিটি থানা, ব্যারাকে, তদন্ত কেন্দ্রগুলোর সামনেও হাত ধোয়ার জন্য ব্যবস্থা করা হয়েছে। সেবাগ্রহীতা থেকে শুরু করে পুলিশ সদস্যরা হাতমুখ ধুয়ে পরিষ্কার হয়ে ভিতরে আসতে হবে।

একপর্যায়ে তিনি বলেন- বিদেশ ফেরত প্রত্যেককে চৌদ্দ দিন হোম কোয়ারান্টাইনে থাকতে হবে। নিজের এবং আপনজনসহ দেশের স্বার্থে, মানুষের জীবন বাঁচানোর ক্ষেত্রে এই কাজটি প্রবাসীদের করার জন্য জোর আহবান জানান তিনি।

এদিকে ময়মনসিংহের গৌরীপুর থানার অফিসার ইন-চার্জ মো. বোরহান উদ্দিন খান জানান, আতঙ্ক নয় সচেতনতা ও পরিচ্ছন্নতা প্রথম। সেক্ষেত্রে গৌরীপুর থানা পুলিশ করোনা সচেতনতায় প্রচারণা চালানোর পাশাপাশি পরিচ্ছন্নতার দিকটি দিয়েও সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে। থানাসহ সব জায়গায় হাতমুখ ধোয়ার জন্য সাবান পানি ও টিস্যু্র ব্যবস্থা রাখা হয়েছে।

সচেতনতা প্রচারণায় জেলা প্রশাসক (ডিসি) মো. মঈনউল ইসলাম, সিভিল সার্জন (সিএস) ডা. তাজুল ইসলাম খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাবিহা সুলতানাসহ জেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। তারা বলেন- নেত্রকোনা এখন৷ পর্যন্ত যেমন নিরাপদ আছে সেরকম নিরাপদ রাখতে হবে। এজন্য সকলের সতর্ক ও সচেতনতা জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *