কনকনে পাহাড়, কলকাতা ১৫.৫, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

রাজ্যে শীতের আমেজ। ছবি: শাটারস্টক
রাজ্যে শীতের আমেজ। ছবি: শাটারস্টক
মেঘ সরতেই ঝলমলে আকাশ। বঙ্গে ফিরল শীতের আমেজও। গত দু’দিনে কলকাতায় প্রায় ৭ ডিগ্রি নেমেছে পারদ। রাতের দিকে দক্ষিণবঙ্গে ভালই ঠান্ডা মালুম হচ্ছে। উত্তরবঙ্গ কনকনে। চলতি সপ্তাহে একই রকম শীতের আমেজ বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
গত কয়েক দিন কলকাতায় স্বাভাবিকের থেকে ৩ থেকে ৪ ডিগ্রি বেশি ছিল সর্বনিম্ন তাপমাত্রা। বেলার দিকে রীতিমতো ঘামতে হচ্ছিল শহরবাসীকে। গতকাল, রবিবার থেকে মেঘ সরে রোদ ঝলমলে আকাশের দেখা মিলেছে।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি। এ ক্ষেত্রেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রির ঘরে। এই দু’দিনের মধ্যেই তাপমাত্রা কমেছে প্রায় ৭ ডিগ্রি। আপাতত চলতি সপ্তাহে কলকাতায় শীতের আমেজ বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এ দিন সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ছিল ৩৯ শতাংশ। বৃষ্টি হয়নি।
কুয়াশার চাদরে মোড়া শহরের রাস্তা। ছবি: এএফপি
শুধু কলকাতাতেই নয়, জেলার তাপমাত্রাও ক্রমশই কমছে। পাহাড়ে কনকন ঠান্ডা মালুম হচ্ছে রাতের দিকে। দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা কমে ৫ ডিগ্রিতে নেমেছে। কালিম্পং এবং পানাগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি। পুরুলিয়া, শ্রীনিকেতনে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির ঘরে নেমেছে। অন্যান্য জেলায় ১২ থেকে ১৩ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছে পারদ। নতুন করে কোনও ঝঞ্ঝা অথবা মেঘ বাধা সৃষ্টি না করলে, এ বছর লম্বা ইনিংস খেলতে তৈরি শীত, এমনটাই মত আবহাওয়া বিজ্ঞানীদের।
সূত্র – আনন্দ বাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *