ময়মনসিংহ মেডিক্যাল কলেজে শনাক্ত হবে করোনা

স্টাফ করেসপন্ডেন্ট

এনএনবি বাংলা.কম

 

ময়মনসিংহ : ময়মনসিংহ মেডিক্যাল কলেজের (মমেক) মাইক্রোবায়োলজি বিভাগে ‘পিসিআর’ ল্যাব স্থাপন কাজ শুরু হয়েছে। কাজ পুরোপুরি সম্পন্ন হলে এখন থেকে এই ল্যাবেই পরীক্ষার মাধ্যমে করোনা আক্রান্ত রোগীদের শনাক্ত করা সম্ভব হবে।

কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথ এনএনবি বাংলাকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, শনিবার(২৮ মার্চ) সকালে ঢাকা থেকে মমেকে পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, পিপিই ও কীট আনা হয়েছে। এরপরেই কলেজের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের দুটি রুমে তাৎক্ষণিক ল্যাব স্থাপনের কাজ শুরু হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, ভাইরাস পরীক্ষার কিট ও ল্যাবের পরীক্ষা কাজে নিয়োজিত চিকিৎসক টেকনিশিয়ানদের সুরক্ষায় পিপিই আনা হয়েছে। ল্যাবটি স্থাপনের জন্য ঢাকা থেকে এসে একদল বিশেষজ্ঞও কাজে হাত লাগিয়েছেন। আশা করা যায় কয়েক দিনের মধ্যেই ল্যাব স্থাপন হয়ে গেলে শনাক্ত করা যাবে করোনা ভাইরাস।

ময়মনসিংহের সিভিল সার্জন (সিএস) ডা. এবিএম মসিউল আলম এনএনবি বাংলাকে জানান, ঢাকা থেকে এখন আর আইইডিসিআর এর বিশেষজ্ঞ দলকে রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করতে আসতে হবে না। পিসিআর ল্যাব তৈরির প্রস্তুতি নিয়ে তিনি আরও জানান, ময়মনসিংহে বিদেশ ফেরত ২৯৪ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এছাড়াও কোয়ারেন্টিন শেষ করেছেন ৫৯৬ জন বিদেশফেরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *