করোনা প্রতিরোধ-সচেতনায় কিশোরগঞ্জে র‍্যাবের প্রচারণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম

কিশোরগঞ্জ : বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করছে র‍্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের সদস্যরা।

রোববার (২৯ মার্চ) দিনব্যাপী করোনা প্রতিরোধ ও সচেতনতায় বিভিন্ন কর্মসূচি পালন করে কিশোরগঞ্জ র‍্যাব।

দেশ ও মানুষের জীবন বাঁচাতে মঙ্গলবার (২৪ মার্চ) থেকে র‍্যাবের নানারকম এই কর্মসূচি শুরু হয়।

এরমধ্যে আজ রোববার কিশোরগঞ্জ শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকায় করোনা সচেতনতায় মাইকিং ও সামাজিক দূরত্ব নিশ্চিতে বিভিন্ন দোকানপাট ও বাজারের সামনে গোল বৃত্ত এঁকে দেন।

জনস্বার্থে করা এসব কর্মকান্ডে র‍্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের ভারপ্রাপ্ত অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ নেতৃত্ব দেন।

তিনি এনএনবি বাংলাকে জানান, ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের একটি প্রজাতির সংক্রামন দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে কোভিড-১৯ নামে প্রাতিষ্ঠানিকভাবে নামকরণ করেন।ভাইরাসটি চীন, ইতালি, স্পেন, যুক্তরাষ্ট সহ বিশ্বের ১৯৭ টি দেশে ছড়িয়ে পড়েছে।

এতে ২৭ হাজার ৭৬১ জনেরও অধিক লোকের মৃত্যু, ৬ লাখ ৪৯ হাজার ৯০৪ জনেরও অধিক আক্রান্ত হয়েছে। সম্প্রতি বাংলাদেশেও এই ভাইরাসে ৪৮ জন লোক আক্রান্ত হলে ৫ জনের মৃত্যু আর সুস্থ হন ১৫ জন।

করোনা পরিস্থিতির এসব তথ্য তোলে ধরার পাশাপাশি অধিনায়ক চন্দন দেবনাথ আরও জানান, করোনা প্রতিরোধ করতে কোনোভাবেই আতঙ্কিত হওয়া যাবে না। ব্যবহার করতে হবে মাস্ক, হ্যান্ড গ্লাভস। কিছুক্ষণ পরপর ২০ সেন্ড সময় ধরে সাবান বা হ্যান্ডস্যানিটাইজার দিয়ে দুহাত ধুতে হবে।

বিশেষ প্রয়োজনে বাড়ির বাইরে যেতে হলে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। অর্থাৎ একজনের কাছ থেকে অন্যজনের নির্দিষ্ট দূরত্ব রেখে দাঁড়ানো। এড়াতে হবে জনসমাগম।

এসব নির্দেশনা মানার সাথে সাথে বসবাসের বাড়িঘর আর ব্যবহারের কাপড়চোপড় সবসময় রাখতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন। খেতে হবে ভিটামিন সি সম্বৃদ্ধ খাবার। পান করতে হবে বিশুদ্ধ পানি।

র‍্যাব দেশের স্বার্থে জনসেবায় অতীতে ছিলো বর্তমানেও আছে আর ভবিষ্যতে থাকবে। অতএব আইনকে শ্রদ্ধা করুন র‍্যাবের পাশে থাকুন বলেন কোম্পানি অধিনায়ক চন্দন দেবনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *