মূল নকশার শহীদ মিনারে শ্রদ্ধা না জানাতে পারার দুঃখ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম
জামালপুরের ইসলামপুরের ‘৯৭ ব্যাচ কল্যান সংস্থা’র শ্রদ্ধা, ছবি- এনএনবি বাংলা

ইসলামপুর (জামালপুর) : মূল নকশার আদলে তৈরি শহীদ মিনারে মহান ভাষা শহীদদের অমর একুশের শ্রদ্ধা জানাতে না পারায় চরম দুঃখ প্রকাশ করেছেন জামালপুর জেলার ইসলামপুর উপজেলার বাসিন্দারা।

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৫২ র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ইসলামপুরের অরাজনৈতিক, আর্থ-সামাজিক সংগঠন ‘৯৭ ব্যাচ কল্যান সংস্থা’। তবে কেন্দ্রীয় শহীদ মিনার না থাকায় আর সকলের মতোই স্থানীয় জনতা মাঠের স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তারা মহান ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন।

সচেতন নাগরিক ও অভিভাবক হিসেবে সংগঠনের নেতৃবৃন্দরা প্রত্যেকেই তারা শ্রদ্ধা জানাতে শিশুদের সাথে নিয়ে যান স্মৃতি স্তম্ভে। এসময় তারা সেখানেই নিজ নিজ বাচ্চাদের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস পুনরায় তুলে ধরেন।

কেন্দ্রীয় একটি শহীদ মিনারের দাবিতে ভাষার মাসের আগ থেকেই জোরালো দাবি জানিয়ে আসছে এই সংগঠন। দাবি পূরণে সংগঠনটি বিভিন্ন সময় মানববন্ধন, অবস্থান ও স্থানীয় প্রশাসনের কাছে স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করে আসছেন।

সংগঠন সভাপতি কবি আমজাদ সুজন বলেন, আগামী ফেব্রুয়ারি অর্থাৎ ২০২২ সালের অমর একুশেতে আমরা মূল নকশার আদলে তৈরি শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে চাই।

শহীদ মিনার চত্ত্বরজুড়ে ভাষার মাসে করতে চাই একুশে বই মেলার আয়োজন। এই আয়োজনের মধ্য দিয়ে আমরা ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতে চাই বাংলা ভাষার গৌরবময় ইতিহাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *