মাছবিক্রেতা থেকেই প্রথম ছড়ায় করোনা !

আন্তর্জাতিক ডেস্ক

এনএনবি বাংলা.কম

ঢাকা : বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া আতংক প্রাণঘাতী করোনা ভাইরাসটি এক মাছবিক্রেতার শরীর থেকে ছড়িয়েছে প্রথম।

এমনই তথ্য প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে। সংবাদে বলা হচ্ছে- করোনায় ওয়েই গুইশিয়ান নামের সাতান্ন বছরের আক্রান্ত ব্যক্তি চীনের উহান শহরের একজন মাছবিক্রেতা।

ইনসাইডারের খবরে প্রকাশ পেয়েছে এসব তথ্য। গুইশিয়ান উহান শহরে হুনান সি ফুড মার্কেটে চিংড়ি মাছ বিক্রি করতেন।

খবরটিতে বলা হয়, গুইশিয়ান গত বছরের ১০ ডিসেম্বর, মার্কেটে হঠাৎ অসুস্থ হন। স্থানীয় হাসপাতালে তাকে ভর্তি করা হয়। চিকিৎসাধীন থাকার পরও প্রতিদিন দুর্বল হয়ে পড়েন তিনি।

স্বাস্থ্যের অবনতির কারণে উহানের ইলেভন্থ হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। কিন্তু তখনও ধরাই পড়েনি তার শরীরে বাসা বেঁধেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সুস্থ হতে গিয়ে ১৬ ডিসেম্বর, উহান ইউনিয়ন হাসপাতালে গিয়ে গুইশিয়ান জানতে পারেন তিনি ভয়াবহ রোগে আক্রান্ত।

এরপর থেকে হাসপাতালটিতে গুইশিয়ানের স্বাস্থ্য সমস্যার মতো একই উপসর্গ নিয়ে হাসপাতালে মানুষ জড়ো হন। জানা যায়, তার কাছ থেকে যারা মাছ কিনেছে তারাও এই ভাইরাসে সংক্রমিত হয়।

পরে চিকিৎসকদের পরামর্শ মেনে পালন করেন তিনি কোয়ারানটাইন। চিকিৎসকরা আরও ধারণা করছেন- উহানের সামুদ্রিক খাবার বিক্রির মার্কেট থেকেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

চীনের চিকিৎসকরা মনে করছেন- উহানের ওই মার্কেটের টয়লেট ব্যবহার করায় ভাইরাসে সংক্রমিত হয় গুইশিয়ান। উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন দেয়া তথ্যে বলা হয়- করোনাভাইরাসে প্রথম আক্রান্ত প্রথম ২৭ জনের মধ্যে প্রথম ছিলেন গুইশিয়ান নামের ওই মাছবিক্রেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *