পুলিশ সদস্যরা মঞ্চস্থ করলো ‘রাজারবাগ-৭১’

মঞ্চস্থ হচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘রাজারবাগ-৭১’ | ছবি- এনএনবি বাংলা

সৌমিন খেলন : মহান বিজয়ের মাসে নেত্রকোনায় মঞ্চস্থ হয়েছে গৌরব ও বীরত্ব গাঁথা মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক নাটক ‘রাজারবাগ-৭১’।

জেলা পুলিশের সার্বিক তত্ত্বাবধানে সোমবার (১৫ মার্চ) দিনগত রাতে শহরের পাবলিক হল মিলনায়তনে নাটকটি পরিবেশন করেন বাংলাদেশ পুলিশ নাট্যদলের অভিনেতা-অভিনেত্রীরা।

ঢাকা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক হাবিবুর রহমান’র বিপিএম (বার) পরিকল্পনায় এবং মান্নান হীরার রচনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।

মুক্তিযুদ্ধকালীন সময়ের প্রেক্ষাপট তুলে ধরতে বিভিন্ন ভূমিকা নিয়ে নাটকটিতে ত্রিশজন অভিনেতা-অভিনেত্রী অভিনয় করেছেন। তারা প্রত্যেকেই ঢাকা রেঞ্জের বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্য।

অনুষ্ঠানের নির্ধারিত সময়ের আগেই টিম ইন-চার্জ ইন্সপেক্টর জাহিদুর রহমান ৫ নারী ও ২৫ জন পুরুষ আর্টিস্ট পুলিশ সদস্যসহ সকল কলাকুশলীদের নিয়ে পাবলিক হলে উপস্থিত হন।

পরে স্টেজ ম্যানেজার প্রিন্স মেহেদী সুচারুভাবে সব আয়োজন গুছিয়ে আনলে শুরু হয় নাটক ‘রাজারবাগ-৭১’।

এদিকে দর্শকসারিতে বসে নাটকের মধ্য দিয়ে যুদ্ধকালীন সময়ে যেন প্রবেশ করেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. আকবর আলী মুনসী। একটি দেশকে স্বাধীন করার জন্য একটি জাতির মহান আত্মত্যাগ উপলব্ধি করেই পুলিশ প্রধানের চোখ করছিল ছলছল।

নাটক উপভোগ করতে দর্শক সারিতে ছিলেন আরো, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) বীর মুক্তিযোদ্ধার সন্তান মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল (পিপিএম)। তিনিও যেন হয়ে পড়েছিলেন আপ্লুত। দেশ রক্ষায় নিজের পিতার সবটুকু ত্যাগ আর অংশিদারিত্বের গৌরবময় ইতিহাসের কথা ভেবে।

মঞ্চস্থ হচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘রাজারবাগ-৭১’ | ছবি- এনএনবি বাংলা

সবদিক সামলেও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে নির্মিত নাটকে পুলিশ সদস্যদের এতো দক্ষ অভিনয় দেখে মগ্ন চিত্তে উপভোগ করে যাচ্ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. মনিরুল ইসলাম, মোরশেদা খাতুন (সদর সার্কেল), অফিসার ইন-চার্জ তাজুল ইসলাম (মডেল থানা), মো. মিজানুর রহমান (বারহাট্টা থানা), মো. আব্দুল আহাদ খান (মোহনগঞ্জ থানা), রিজার্ভ ইন্সপেক্টর (আরআই) মো. জুলহাস উদ্দিনসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ে কর্মরত পুলিশ সদস্যরা।

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে নির্মিত মঞ্চস্থ এই নাটক দেখতে পাবলিক হল কানায় কানায় উপচে পড়ে দর্শক-শ্রোতাদের ভিড়। দক্ষ অভিনয়, পারফেক্ট লাইটিং ও শ্রুতিমধুর সাউন্ড সিস্টেম ব্যবহারেও নাটকটি হয়ে উঠে আরো উপভোগ্য।

ঘন্টা ব্যপ্তির নাটক উপভোগ শেষে জেলার পুলিশ সুপার (এসপি) মো. আকবর আলী মুনসী তিনি নিজের ঊর্ধ্বতন কর্মকর্তা উপ-মহাপুলিশ পরিদর্শক হাবিবুর রহমান’র বিপিএম (বার) প্রশংসায় পঞ্চমুখ।

তিনি বলেন, ডিআইজি স্যার এমন ধরণের একটি পরিকল্পনা করেছেন তা মাইলফলক হয়ে থাকবে। এতে করে পুলিশ সদস্যদের মধ্যে ডিপার্টমেন্টের গৌরবময় ইতিহাসের প্রতি যেমন শ্রদ্ধা বৃদ্ধি পাবে ঠিক তেমনই দেশপ্রেমে আরো উদ্বুদ্ধ হবেন তারা। এটা আমার বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *