মুজিব বর্ষের পুলিশ মানবতার অনন্য এক দৃষ্টান্ত

সৌমিন খেলন : নিয়ন্ত্রণে রাখছেন আইনশৃঙ্খলা পরিস্থিতি। মোকাবেলা করছেন বিশ্ব কাঁপানো মরণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। লক ডাউন ধরে রাখতে মানুষের ঘরে থাকা নিশ্চিত করছেন তারা। সতর্কতা-সচেতনতা এরই সাথে মানুষের ডাকে তাদের সংসারের বাজার সদায় নিয়ে ছুটছেন রাতবিরেতে! পুলিশ সদস্য থেকে ঊর্ধ্বতন কর্মকর্তা কেউ দূরে নেই এই জনসেবা থেকে।

করোনা পরিস্থিতি এসে দেশের নাগরিকদের কাছে বাংলাদেশ পুলিশ বাহিনীকে নতুনভাবে পরিচয় করিয়ে দিলো। মুজিব বর্ষের অঙ্গিকার পুলিশ হবে জনতার স্লোগানের কথাগুলোকে বাস্তবতায় তুলে ধরতে সক্ষম হলো আজ তারা। পরিবারের সদস্যরা যখন মৃত্যুর পরও করোনা আক্রান্ত রোগীকে দেখতে চান না তখন সেই মরদেহের পাশে দাঁড়ান পুলিশ। নামাজে জানাজা পড়িয়ে করেন দাফন! মুজিব বর্ষের পুলিশ যেন মানবতার অনন্য এক দৃষ্টান্ত।

মুক্তিযুদ্ধের সময় জীবনের তোয়াক্কা না করে পাকিদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলে গর্বিত এই পুলিশ বাহিনী। এবারও অদৃশ্য করোনা ‘যুদ্ধে’ মানুষকে সুরক্ষিত রাখতে মাঠে দিনরাত নিরলস কাজ করছে পুলিশ। সরকারের লক ডাউন নির্দেশ মানতে গিয়ে কর্মহীন হয়ে পড়া মানুষদের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে খাবার। অনিশ্চয়তা আর অদৃশ্য এই যুদ্ধে জয়ী হতে ক্লান্তিহীন দিনরাত দুর্বার গতিতে ছুটে চলা।

যুদ্ধের ময়দানে সারা দেশের মতো কাজ করছে গোপালগঞ্জ জেলা পুলিশ। শুক্রবার (৩ এপ্রিল) দিনগত মধ্যরাতে পুলিশ সুপার (এসপি) মুহাম্মদ সাইদুর রহমান খান পিপিএম (বার) বন্ধুর বেশে গরীব অসহায়দের কাছে ছুটে যান তিনি। কল্পনা ছাড়া এ যেন কিছুই না মানুষের এমন ধারণাকে মিথ্যে প্রমাণ করে বাস্তবতায় দেখিয়ে দিলেন মানবিক পুলিশের মূল ধর্ম। বিভিন্ন গ্রাম ঘুরে তিনি অসহায় মানুষের খোঁজখবর নেন।

দরিদ্র পরিবারগুলোর প্রত্যেকের হাতে তোলে দেন ১০ কেজি করে চাল, ২ কেজি ডাল, ২ কেজি আলু, তেল ১ লিটার, লবণ ১ কেজি ও ১ টি করে সাবান। এছাড়াও দেয়া হয় হ্যান্ড স্যানিটাইজার। ২৫০ টি পরিবারের মধ্যে এ সহায়তা প্রদান করেন গোপালগঞ্জ জেলার এই পুলিশ প্রধান।

এসময় তিনি করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সতর্কতা অবলম্বন করার আহবান জানিয়ে বলেন- ‘সরকারের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত আপনারা নিজ ঘরে থাকুন। আপনাদের প্রয়োজনে আপনাদের পাশে আছে পুলিশ।’ এসময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ ছানোয়ার হোসেনসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *