জীবনভর মামুন’র পরিবার পাশে থাকবে ছাত্রলীগ : জয়

সৌমিন খেলন
এনএনবি বাংলা.কম

ছাত্রলীগ কর্মী আল মামুন এর কবর জিয়ারত

ঢাকা : আল-মামুন। তিনি ছিলেন, নেত্রকোনার কলমাকান্দা উপজেলার ছাত্রলীগের একজন কর্মী। আর্থিক অনটনে সৃষ্ট মানসিক চাপ থেকে করেছিলেন আত্মহত্যা।

সমাজসেবী ছাত্রলীগ ওই কর্মী আত্মহত্যার আগে জীবনের কঠিন মুহূর্তহুলো প্রধানমন্ত্রীর নজরে আনার লক্ষ্যে বিষয়টি তুলে ধরে নিজের ফেসবুকে পোস্ট করেছিলেন।

গত বছরের রোববার (২৫ অক্টোবর) গভীর রাতে ফেসবুকে পোস্ট করলে সোমবার (২৬ অক্টোবর) ভোরে উপজেলার রংছাতি ইউনিয়নের বিশাউতি গ্রামের নিজ ঘর থেকে ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরে এলে তখন থেকে মামুন’র পরিবারের খোঁজখবর নিচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। সম্প্রতি সংগঠনের জেলা শাখার নবগঠিত কমিটির সভাপতি রবিউল আওয়াল শাওন কর্মী মামুন’র বাড়িতে যান।

পরে সেখানে নেতাকর্মীদের নিয়ে মামুন’র কবর জিয়ারতের পর পরিবারের সদস্যদের খোঁজখবর নেন। কথা বলেন স্বজনদের সাথে। একপর্যায়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

ভিডিও কনফারেন্সে বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, জেলা সভাপতি শাওন ও মামুন’র পরিবার সদস্যরা

এসময় তিনি মামুন’র দিনমজুর বাবা রফিকুল ইসলামসহ পরিবারের অন্যান্য সদস্যদের সাথে কথা বলেন। সন্তান হারানোর শোক সইতে সান্ত্বনা প্রদান করেন। এক পর্যায়ে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জয় মামুন’র পরিবারকে বলেন, কোনো চিন্তা করবেন না। জীবনভর আপনাদের পাশে থাকবে ছাত্রলীগ।

ভিডিও কনফারেন্সেই এক পর্যায়ে জেলা ছাত্রলীগের সভাপতি শাওনকে নির্দেশ দিয়ে তিনি মামুন’ন পরিবারের সার্বক্ষণিক খোঁজখবর রাখার নির্দেশ দেন। এছাড়াও তিনি বলেন, ছাত্রলীগ করে কিন্তু পারিবারিকভাবে অসচ্ছল এমনসব নেতাকর্মীদের দিকে সদা সজাগ আর মানবিক দৃষ্টি রাখতে হবে। ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মী আমরা প্রত্যেকে এক-একজন ভাই, সবাই মিলে এক পরিবার।

কেন্দ্রীয় নেতার নির্দেশের ব্যত্যয় ঘটবে না বলে এসময় প্রতিশ্রুতি দেন জেলা পর্যায়ের নেতা শাওন। ভিডিও কনফারেন্স শেষে মামুন’র পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেন শাওন। পরে সাংবাদিকদের তিনি বলেন, মামুন ছিলেন তার পরিবারে দুই ভাই ও দুই বোনের বড় ছেলে। তিনি কলমাকান্দা সরকারি ডিগ্রি কলেজ এইচএসসি পরীক্ষার্থী ছিলেন।

আর্থিক দৈন্যদশায় নিজে ভুগলেও তার মানসিকতা ছিলো মানুষের পাশে দাঁড়ানো। নিজে চলতে নানাবিধ টানাপোড়েনে থাকার পরও সহায়তার হাত সবসময় প্রসারিত রেখেছিলেন তিনি। ভাগ্যের নির্মম পরিহাস শেষ পর্যন্ত অর্থাভাবের কাছে হেড়ে গেলেন।

তবে ছাত্রলীগ সংশ্লিষ্ট সকল নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আত্মহত্যা কোনো সমাধান হতে পারে না। কারো কোনো সমস্যা থাকলে জানাতে হবে। ছাত্রলীগ অভাবগ্রস্থ নেতাকর্মীদের জন্যও উজাড় করে কাজ করবে।

প্রসঙ্গত, আত্মহত্যার আগে ছাত্রলীগ কর্মী মামুন নিজের ফেসবুকে যে পোস্ট করেছিলেন তা ছবির মাধ্যমে নিচে হুবহু তুলে ধরা হলো-

আত্মহত্যার আগে ফেসবুকে মামুন’র পোস্ট

নবগঠিত কমিটির সভাপতি রবিউল আওয়াল শাওন’র সাথে এসময় উপস্থিত ছিলেন, মামুনুর রশিদ টিপু, কলমাকান্দা উপজেলার টিপু সুলতান, রাজন, মেহেদী ও দুর্গাপুর উপজেলার সানিসহ সংগঠনের কর্মী সমর্থকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *