সাতদিনে তিন শতাধিক শিশু আক্রান্ত!

সাতদিনে তিন শতাধিক শিশু আক্রান্ত

মো. কামরুজ্জামান : কুষ্টিয়া জেলার চরাঞ্চলের বন্যার পানি নেমে যাওয়ার সাথেসাথে বিভিন্ন রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশুরা।

সর্দিকাশি, জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ পানিবাহিত নানারকম রোগে আক্রান্ত হয়ে সাতদিনে তিন শতাধিকেরও বেশি শিশু হাসপাতালে চিকিৎসা নিয়েছে।

পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে বলে দাবি করছেন কুষ্টিয়া জেনারেল হাসপাতাল সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগে কর্মরতরা। তাদের দাবি হাসপাতালে আউটডোরে প্রতিদিন প্রায় দুই শতাধিকের মতো শিশু পরিবার চিকিৎসা নিতে আসছেন।

প্রতিদিন ভর্তি হচ্ছে ৩০-৪০ জন শিশু। হাসপাতালটিতে শিশু ওয়ার্ডে যদিও ২৪ বেড কিন্তু চিকিৎসাধীন রয়েছে প্রায় দেড় শতাধিক শিশু! বিছানা না থাকায় পরিস্থিতির শিকার হয়ে জীবন বাঁচাতে হাসপাতাল বারান্দার মেঝেতে চিকিৎসা নিচ্ছে বাকিরা।

অপরদিকে জায়গার অপূর্ণতা এবং পরিস্থিতি মোকাবেলায় পর্যাপ্ত লোকবল না থাকায় হাসপাতালে দায়িত্বশীলদেরও নাভিশ্বাস উঠে গেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সূত্র বলছে, পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে (০৪-১১ সেপ্টেম্বর) সাতদিনে হাসপাতালে ভর্তি হওয়ার পাশাপাশি চিকিৎসা নিয়েছে তিন শতাধিক শিশু। এদের মধ্যে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা ছিলো বেশি।

এসব তথ্যের সাথে সহমত পোষণ করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন জানান, সতর্ক ও সচেতন হয়ে চললে এসব রোগবালাই এড়িয়ে চলা সম্ভব। সার্বিক পরিস্থিতি নিয়ে তিনি জানান, ঘাবড়ানোর কিছু নেই।

এদিকে ভুক্তভোগী গরীব দুঃখী শিশুর অসহায় পরিবারগুলো তাদের নানাবিধ সমস্যার কথা জানিয়ে পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *