মহাকাশ থেকেই তিনি নিয়ে এলেন কি করোনা!

আন্তর্জাতিক ডেস্ক

এনএনবি বাংলা.কম

রাশিয়া থেকে মহাকাশে যাত্রা করে ছিলেন এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড অব এভজিনি মিকরিন। পরে যাত্রা শেষে ফিরে আসার পর তিনি করোনা (কোভিড-১৯) আক্রান্ত বলে শনাক্ত হন। তবে মহাকাশেও কি পৌঁছে গেল করোনা?!

 

পরিস্থিতিতে এমনটাই যে আশঙ্কা করছে ভারতীয় সংবাদমাধ্যম। এমন আশঙ্কার পিছনে অবশ্য কারণও আছে। সংবাদমাধ্যমে বলা হয়, গত সপ্তাহে রাশিয়া থেকে মহাকাশে যাত্রা শুরু করেছিল একটি রকেট। এতে এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড অব এভজিনি মিকরিনও ছিলেন।

 

ওই কর্মকর্তা (৬৪) যে বিমানটিতে করে কাজাখস্তান পৌঁছান, সেই বিমানেই ছিলেন রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের প্রধান দমিত্রি রোগোজিন। তিনি ওই রকেটের মহাকাশযাত্রীদের পাশে দাঁড়িয়ে ছবিও তুলেছেন। দুই রাশিয়ান ও এক মার্কিন অ্যাস্ট্রোনটও ওই মহাকাশযানে ছিলেন। তারা মাঝখানে কাঁচের দেয়াল রেখে যাত্রা শুরু আগে একটি মিটিংও করেন।

 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ দমিত্রি রোগোজিন অ্যাস্ট্রোনটদের গা ঘেঁষে দাঁড়িয়ে ছবি তুলেছিলেন। তখন অ্যাস্ট্রোনটদের মুখে কোনো মাস্ক না থাকায় তাদেরো করোনা আক্রান্তের আশঙ্কা। নাসার মহাকাশচারী ক্রিস ক্যাসিডি ও দুই রুশ মহাকাশচারী অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার ওই দিনই মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেন।

 

পরপর দুটি পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে মিকরিনের। শরীরের কোনো উপসর্গ দেখা না দেয়া মিকরিন কিভাবে আক্রান্ত হলেন তা প্রুফ হয়নি। শনাক্তের পর এবার তিনি হোম কোয়ারেন্টাইনে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *