স্পেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ করেসপন্ডেন্ট

এনএনবি বাংলা.কম

ঢাকা : আ’লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনে পৌঁছেছেন। ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫ তম বার্ষিক শীর্ষ সম্মেলন (কপ-২৫)’ এ যোগ দিতে তিনি স্পেনে স্পেনে অবস্থান করছেন।

রোববার (০১ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেল ৫টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী মাদ্রিদ তোরেজন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন।

একই দিন সকালে হজরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর থেকে স্পেনের রাজধানী মাদ্রিদের উদ্দেশে দেশ ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

সফরের প্রথম দিনে মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় যাওয়ার পর দ্বিতীয় দিনে সোমবার (০২ ডিসেম্বর) সকালে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে শেখ হাসিনা দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এরপর স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে প্রধানমন্ত্রী ‘কপ-২৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ এবং দুপুরে জেনারেল রাউন্ড টেবিল-এ অংশ নেবেন শেখ হাসিনা।

পরে রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে স্পেনের রাষ্ট্রপতি পেদ্রো সানচেসের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। প্রধানমন্ত্রী বিকেলে সরকার ও সিভিল সোসাইটির মধ্যে একটি সংলাপে অংশ নেয়ার পর স্পেনের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

দিনগত সন্ধ্যায় স্পেনের রাজা এবং রানির রাজপ্রাসাদে আয়োজিত অভ্যর্থনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনদিনের সরকারি এই সফর শেষে মঙ্গলবার (০৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯ টায় দেশে ফেরার উদ্দেশ্যে যাত্রা করবেন প্রধানমন্ত্রী।

২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন যা কপ-২৫ নামে পরিচিত। ২-১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের এ বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি)।

চিলির পরিবেশ মন্ত্রী মিজ ক্যারোলিনা স্মিদভ জালদিভার সম্মেলনের সভাপতিত্ব করবেন।

এসএকে/আরএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *