অর্থনীতি রক্ষায় খাদ্য উৎপাদন ও মজুদ বৃদ্ধি করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট

এনএনবি বাংলা.কম

..

আদৃতা তোয়া : কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক জানিয়েছেন- দেশের অর্থনীতি রক্ষায় খাদ্য উৎপাদন ও মজুদ বৃদ্ধির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা (কোভিড-১৯) ভাইরাসের দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় সরকার প্রধানের এই নির্দেশ। তিনি আশা করছেন- নির্দেশ মেনে কোনো অঞ্চলে এক ইঞ্চি পরিমাণ জমিও অনাবাদি রাখবে না দেশের মানুষ।

মঙ্গলবার (২১ এপ্রিল) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক নেত্রকোনায় এসে সাংবাদিকদের সাথে সাক্ষাৎকালে গুরুত্বপূর্ণ এসব কথা কথা বলেন।

তিনি জানান- ভাইরাসটিতে আক্রান্ত বেড়ে দীর্ঘস্থায়ী হতে পারে মহামারী। এমন আশঙ্কায় মানুষের যেন খাদ্য কষ্টে পড়তে না হয় সেই ভাবনা মাথায় নিয়েও নানাবিধ পদক্ষেপ নিয়েছে সরকার। দুর্যোগপূর্ণ দেশের পরিস্থিতিতে সরকার কৃষিতে আরও বেশি গুরুত্ব দিচ্ছে। রবিশষ্য এবং আউশ উৎপাদনে ৬ হাজার মেট্রিকটন বীজ এবং সার চাষীদের জন্য বিনামূল্যে ইতোমধ্যে বরাদ্দ হয়েছে। রবিশষ্য উৎপাদনে কৃষকদের জন্যও বিনামূল্যে বীজ ও সার দেয়া হবে।

বাড়ির আঙিনায় বছরজুড়ে শাকসবজি উৎপাদনেও জোর দিতে বলছেন প্রধানমন্ত্রী। খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে হাওরের বোরো ফসল ঘরে তুলতেও নানামুখী চেষ্টা করছে সরকার। এরইমধ্যে ৪০০ হারভেষ্টার, প্রায় ৯০০ রিপার মেশিন দিয়ে হাওরে কাটা হচ্ছে স্বপ্নের ফসল বোরো ধান। বিভিন্ন জেলা থেকে সরকারি তত্বাবধানে হাওরে ২ লাখ ৬১ হাজার শ্রমিক নিযুক্ত করা হয়েছে। অনাকাঙ্ক্ষিত প্রাকৃতিক সকল দুর্যোগ কাটিয়ে উঠতে পারলে কৃষকের গোলায় ধান ভরে উঠবে। আর এতে গোটা দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

আসছে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সময়ের মধ্যে হাওরের নিচু এলাকা এবং পরবর্তী বৃহস্পতিবার অর্থাৎ (০৭ মে) এর মধ্যে মাঠের সমস্ত ধান কেটে শেষ করতে হবে। কৃষিমন্ত্রী নেত্রকোনার হাওরাঞ্চল মদন উপজেলা ঘুরে কৃষকের ধান কাটার চিত্র দেখেন। কথা বলে কৃষকের সাথে প্রত্যেকক কৃষককে ব্যবহারের জন্য একটি করে গামছা, লুঙ্গি ও খাওয়ার জন্য পান-সুপারি দেন।

জেলা প্রশাসক (ডিসি) মো. মঈনউল ইসলাম এনএনবি বাংলাকে জানান- নেত্রকোনায় ৪০ হাজার ৮৬৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হলে বাম্পার ফলন হয়। ধান কাটার কাজে লাগানো হয়েছে ৬২ টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ২৫ টি রিপার। এরই সাথে শ্রমিক রয়েছে ১১ হাজার ৪৫০ জন। মঙ্গলবার পর্যন্ত জেলায় ১২ হাজার ৬২০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

মদনে কৃষিমন্ত্রীর সফর সঙ্গী ছিলেন- সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, আ’লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দুর্গাপুরে কলমাকান্দা আসনের সংসদ সদস্য মানু মজুমদার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক মো.আব্দুল মুঈদ, নেত্রকোনা জেলা প্রশাসক (ডিসি) মো. মঈনউল ইসলাম, পুলিশ সুপার (এসপি) মো. আকবর আলী মুনসী, নেত্রকোনা জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নেত্রকোনা উপ-পরিচালক কৃষিবিদ মো. হাবিবুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *