বাংলাদেশের দিকে আসছে পঙ্গপাল…!

চলমান করোনা (কোভিড-১৯) ভাইরাস পরিস্থিতির মধ্যেই বাংলাদেশে পঙ্গপাল হানার আশঙ্কা করা হচ্ছে। ভারতের দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে পঙ্গপালের আশঙ্কা শুধু বাংলাদেশেই নয় আশঙ্কা রয়েছে ভারতেও। দেশটিতে পঙ্গপালের হানার আশঙ্কার কথা ইতিপূর্বেও বলা হয়েছিল। বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ নিয়ে সতর্কবার্তা দিয়ে বলেছিলো এ বছরের মে থেকেই ভারতে শুরু হবে পঙ্গপালের উপদ্রব। কিন্তু ওই সতর্কবার্তায় বাংলাদেশের কথা উল্লেখ ছিল না তখন।

প্রতিবেদনে বলা হয়, ভারত মহাসাগর অতিক্রম করে একদল পঙ্গপাল সরাসরি ভারত উপদ্বীপের কৃষিজমিতে নেমে পড়তে পারে। এরপরই সোজা বাংলাদেশের দিকে… আফ্রিকার কয়েকটি দেশের পর পাকিস্তান এবং সর্বশেষ ভারতে আক্রমণ চালানোর পরই বাংলাদেশে আক্রমণ করতে পারে পঙ্গপাল। অবশ্য এমন আশংকার কথা জানিয়েছিলো কৃষি সম্প্রসারণ অধিদফতর।

তবে এটাও বলা হয়েছে ঝুঁকি এ বছরের চেয়ে আগামী বছর বেশি হবে। দুঃখের বিষয় পঙ্গপাল বাংলাদেশে যদি চলেই আসে তবে ভয়াবহ খাদ্য সংকটে পড়বে দেশ। যা বড়ই দুর্ভাগ্য আর জাতীর জন্য ভয়াবহ আরও এক বিপদ। পঙ্গপালের মহামারী ‘ক্ষুধার্ত মহামারী’তে পরিণত হতে পারে।

জাতিসংঘের নিরাপাত্তা কাউন্সিলকে এক ব্রিফিংয়ে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি এমনই হুশিয়ারি দেন। প্রসঙ্গত- এই কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় পঙ্গপাল উৎপাতের মধ্যে পড়তে যাচ্ছে বিশ্ব। এতে আফ্রিকাসহ বিশ্বের লাখ লাখ মানুষ পড়ে যেতে পারে চরম খাদ্যাভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *