রোজা রাখলেই বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতা

আন্তর্জাতিক ডেস্ক

এনএনবি বাংলা.কম

ঢাকা : শুধু ধর্মীয় দৃষ্টিকোণই নয় রমজান মাসের রোজা পালনে বয়ে আনে মানবদেহের স্বাস্থ্যগত বেশকিছু সুফল। মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও সাধারণ প্রদাহ কমাতেও সহায়তা করে রোজা।

রোজা রাখলে বাইরে থেকে শরীরে কোনো ধরণের পুষ্টি প্রবেশ করতে পারে না। শরীরের ভেতরে শক্তি সংরক্ষণে তৈরি হয় এক প্রক্রিয়া। শক্তি সংরক্ষণের জন্য শরীরের ভেতরে থাকা পুরাতন এবং ক্ষতিগ্রস্ত রোগ প্রতিরোধক কোষগুলোকে এক্ষেত্রে পুনরায় ব্যবহার করে। আমরা যখন এই প্রক্রিয়ায় রোজা শেষ করি তখন শরীরের ওই পুরোনো ও ক্ষতিগ্রস্ত কোষগুলো আরও বেশি নতুন ও স্বাস্থ্যকর রোগ প্রতিরোধক কোষে পরিণত হয়।

নতুন কোষগুলো আরও দ্রুতগতিতে এবং বেশি দক্ষভাবে বিভিন্ন ধরনের সংক্রমণের সঙ্গে যুদ্ধ করতে সক্ষম হয়। এতে বেড়ে যায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। গবেষণায় বলা হচ্ছে – অন্যান্য সব উপবাসের চেয়ে রোজা রাখার স্বাস্থ্যগত সুফল অনেক বেশি। মনে রাখতে হবে দিনভর রোজা রাখার পর তৈলাক্ত বা বেশি তেলেভাজা খাবার মোটেও উচিৎ নয়। কারণ মাত্রাতিরিক্ত তৈলাক্ত খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কখনোই বৃদ্ধি করে না।

সেক্ষেত্রে দিতে হবে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবারের দিকে নজর। পবিত্র রমজান মাসে মুসল্লিরা সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের খাবার ও পানাহার থেকে বিরত থাকেন। আর রোজা রাখা ছাড়াও এ মাসে মুসল্লিরা আল্লাহর সন্তুষ্টি লাভে কোরআন তিলাওয়াত ও নফল নামাজ আদায় করেন। উল্লেখ্য, বৃহস্পতিবার (২৩ এপ্রিল) থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রমজান শুরু হয়। বেশকিছু দেশে একদিন পরেও হয়েছে শুরু।মহান আল্লাহ তা’লা এই মাসেই পবিত্র কোরআন নাজিল করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *