‘মুক্তাগাছা সাহিত্য সংসদ সম্মাননা’ পেলেন যারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
এনএনবি বাংলা.কম

মুক্তাগাছা সাহিত্য সংসদে সম্মাননা পেলেন যারা

মুক্তাগাছা (ময়মনসিংহ) : স্বনামধন্য তো বটেই সেই সাথে দেশের সাহিত্য অঙ্গনে উজ্জ্বল মুখ। এমনই আটজন কবি সাহিত্যিককে সম্মাননা দিয়েছেন ময়মনসিংহের মুক্তাগাছা সাহিত্য সংসদ।

সম্মাননা পেয়েছেন- মাহবুব কবির, অনিকেত শামীম, আফরোজা সোমা, মামুন খান, জহির খান, শাখাওয়াত বকুল, সুরঞ্জিত বাড়ই, নীহার লিখন। সম্মাননা প্রদানের আগে গুণীজনদের রচিত গ্রন্থ নিয়ে হয় আলোচনা।

কবি মাহবুব কবির’র বেসরকারি কবিতা নিয়ে আলোচনা করেন চর্যাপদের সম্পাদক কবি আযাদ নোমান, কবি অনিকেত শামীম’র গ্রন্থ অনিকেত শামীম’র কবিতা নিয়ে আলোচনা করেন কবি আল মাকসুদ, কবি আফরোজা সোমা’র পরমের সাথে কথোপকথন নিয়ে আলোচনা করেন কবি আযাদ নোমান, কথাসাহিত্যিক ও অনুবাদক শাখাওয়াত বকুল’র গল্পগ্রন্থ ফাঁসির দূরত্বে থাকা মানুষ নিয়ে আলোচনা করেন জেমকন পুরস্কারপ্রাপ্ত সময়ের আলোচিত কথাসাহিত্যিক পারভেজ হোসেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে তাদের গ্রন্থ নিয়ে আলোচনা ও সম্মাননা প্রদান করা হয়। পরবর্তীতে শুরু হয় দ্বিতীয় পর্ব অর্থাৎ সমাপনী অনুষ্ঠান।

সেই পর্বে কবি জহির খান’র কাব্যগ্রন্থ অননুমোদিত কবিতা নিয়ে আলোচনা করেন কবি ও অধ্যাপক আশির ব্রত চৌধুরী, কবি মামুন খান’র কাব্যগ্রন্থ জল সায়য়ের পলি নিয়ে আলোচনা করেন কবি জনপদ চৌধুরী, কবি সুরঞ্জিত বাড়ই’র কাব্যগ্রন্থ ‘ক্রমগত ভাংগন থেকে নিয়ে আলোচনা করেন কবি আবুল কালাম আল আজাদ ও কবি নীহার লিখন’র কাব্যগ্রন্থ মনশিজ বাগানের স্বেত নিয়ে আলোচনা করেন কবি অরুপ কিষাণ।

অনুষ্ঠানে ছিলো কবিতা আবৃত্তি ও শিল্পীদের পরিবেশনায় শ্রোতা মুগ্ধ গান। বর্ণাঢ্য এ আয়োজনের উদ্বোধন করেন, মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মনসুর।

উপজেলা কমপ্লেক্সের মুক্তিযোদ্ধা হযরত আলী মিলনায়তনে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি ছিলেন, মুক্তাগাছা পৌরসভার মেয়র আলহাজ্ব বিল্লাল হোসেন সরকার।

অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন, মুক্তাগাছা সাহিত্য সংসদের সভাপতি কবি রাজিয়া সুলতানা ও দ্বিতীয় পর্বে সংগঠনটির সহ-সভাপতি কবি ও নাট্যকার মিহির হারুন। বাচিকশিল্পি আঁখি কুণ্ডু, কবি সৌহার্য্য ওসমান, কবি রাশিদুল ইসলাম শিমুল’র সাবলীল সঞ্চালনায় পুরো অনুষ্ঠান সম্পন্ন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *